1. admin@narsingdinews24.com : মাসুদ খান : মাসুদ খান
  2. kdalim@gmail.com : ডালিম খান : ডালিম খান
  3. masudkhan89@yahoo.com : মোমেন খান : মোমেন খান
এই মাত্র পাওয়া :
ঢাকা-সিলেট মহাসড়কের সরকারি সম্পত্তির উপর আবারো গড়ে উঠতেছে ব্যাঙের ছাতার মত নতুন স্থাপনা বিপুল ভোটে বিজয়ী হলেন মনোহরদী পৌরসভা নির্বাচনে মেয়র পদে আ.লীগের প্রার্থী আমিনুর রশিদ সুজন শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে মনোহরদী পৌরসভায় আমদিয়া ইউনিয়নে ফাইনাল ফুটবল টুর্নামেন্টে খেলা অনুষ্ঠিত নরসিংদীতে ডিবি পুলিশের অভিযানে ইয়াবাসহ চিহ্নিত ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার শিবপুরে সাবেক ছাত্রলীগ নেতা আনোয়ার হোসেন ভূইয়া স্মরণে আলোচনা সভা ও শীতবস্ত্র বিতরণ নরসিংদী পৌরসভার নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী হারুন অর রশিদ শিবপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে শীতার্ত দুস্থ মানুষের মধ্যে কম্বল বিতরণ শিবপুরে নিহত ১০ পুলিশ সদস্যের ১০ম মৃত্যু বার্ষিকীতে উপজেলা আওয়ামীলীগের পুষ্পস্তবক অর্পণ শিবপুরে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত ১০ পুলিশ সদস্যের ১০ম মৃত্যু বার্ষিকীতে জেলা পুলিশের পুষ্পস্তবক অর্পণ

বাংলাদেশেও নতুন ধরনের করোনা

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর, ২০২০
  • ৮৭ দেখেছেন

বাংলাদেশের বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) বিজ্ঞানীরা বলেছেন, করোনাভাইরাসের নতুন একটি স্ট্রেইন বাংলাদেশে শনাক্ত হয়েছে। এই ভাইরাসের সঙ্গে সম্প্রতি যুক্তরাজ্যে পাওয়া নতুন ধরনের করোনাভাইরাসের সাদৃশ্য রয়েছে।

বিসিএসআইআর এর বিজ্ঞানীরা নভেম্বরে ১৭টি নতুন জিনোম সিকোয়েন্স পরীক্ষা করে পাঁচটিতে করোনাভাইরাসের নতুন ধরনের এই স্ট্রেইন শনাক্ত করেন। প্রতিষ্ঠানটির প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সেলিম খান এ খবর নিশ্চিত করেছেন।

তিনি জানান, সম্প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন যে একটি স্ট্রেইন পাওয়া গেছে, সেটি আগের স্ট্রেইনটির তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায় বলে জানানো হয়েছে।

ড. সেলিম খান বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে করোনাভাইরাসের সর্বশেষ যে সিকোয়েন্স করা হয়েছে, তাতে ভাইরাসটির দুটি স্পাইকে প্রোটিন মিউটেশন পাওয়া যায়।

তিনি বলেন, যুক্তরাজ্যে শনাক্ত নতুন ভাইরাসের স্ট্রেইনে যে বৈশিষ্ট্য আছে, তার সঙ্গ বাংলাদেশে পাওয়া ভাইরাসটির পুরোপুরি মিল না থাকলেও অনেকটাই মিল রয়েছে।

বিসিএসআইআর-এর এই বিজ্ঞানী জানান, বাংলাদেশের আগে এমন মিউটেশনের খবর রাশিয়া এবং পেরুতে পাওয়া যায়। ওই দেশগুলোতে একটি করে নমুনায় এমন মিউটেশন পাওয়া যায়। কিন্তু বাংলাদেশে মোট ১৭টি নমুনার মধ্যে ৫টিতেই এমন মিউটেশন পাওয়া গেছে।

সেলিম খান বলেন, আগারগাঁয়ে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার থেকে ওই নমুনাগুলো জেনোম সিকোয়েন্সের জন্য নিয়েছিলেন তারা।

তবে কাদের কাছ থেকে এই নমুনাগুলো সংগ্রহ করা হয়েছিল, তা শনাক্ত করতে নমুনার তথ্য এরই মধ্যে ওই সেন্টারে পাঠানো হয়েছে বলে জানান বিসিএসআইআর-এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

শেয়ার করুন

একই বিভাগের আরও খবর
© এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সকল স্বত্ব Narsingdiews24.comকর্তৃক সংরক্ষিত